Saturday, June 8, 2013

আলু দিয়ে আগুন ধরান ! কি ভয় পেলেন ?

আজ আর কনো কথা না বারিয়ে কাজের কথায় আসি । আজ আমি আপনাদের দেখাব কিভাবে আলু দিয়ে আগুন ধরানো যায় ! কি ভয় পেলেন ! ভয় পাওার কিছু নাই । LED  লাইটের আগুন।

যা যা লাগবে

  1.  একাধিক আলু ।
  2. ২ টা বা তার বেশি zinc এর লুহা
  3. ২টা বা তার বেশি copper-এর লূহা
  4. কিছু তার । 
picture গুলা দেখেন আশা করি বুঝবেন। আর আমি তো মোটামোটি explain করেছিই।

১. দেখতেই পারতেছেন , এখানে ২টা আলু ,২ টা করে zinc আর copperএর লো হা । এগুল বাজারে  কিনতে পাবেন।
২. এখানেও বুঝতে পারতেছেন কি করতে হবে ।
৩. এখানেও কি কিছু বুঝেন নাই । আরে ভাই ! অই nail গুলা আলুতে ডুকাইতে হবে ।
৪. একাধিক আলু হলে এভাবে রাখেন । একাধিক আলুর দরকার হতে পারে কারন ১টা আলু দিয়ে অনেক সময় লাইট জ্বলে না । তাই একাধিক আলুর দরকার হয় । যেমন আমি ব্যবহার করেছি ।

৫. এখন আপনি একাধিক তার হলে এখানে আমি যে ভাবে আড়া আড়ি ভাবে লোহা দুইটা যোগ করলাম , আর বেশি আলু হলেও একি ভাবে যোগ করবেন । যত বেসি আলু হবে লাইটে তো তো বেশি power পাবেন ।এক তার copper লোহার সাথে আর আরেকটা zinc -এর লোহার সাথে সংযোগ করবেন ।
৬. এখন just আলুর বাকি দুই প্রান্ততে লাইটের দুই প্রান্ত যোগ করে দিন ।
লাইট জ্বলে উঠবেই ।আমার এই experiment -টা আপনার ভাল লাগলে facebook-এ আমাকে এড করতে পারেন । আমাকে শেখানেই পাবেন ।
আরেকটা কথা । কারো FB তে যদি Photo verification চায় তাহলে আমাকে ADD করতে পারেন। আমি এটা ঠিক করে দিতে পারি । তবে কিছু শর্ত সাপেক্ষে করে দিবো ।  আজ আর না অনেক রাত হলো ঘুমাইতে হবে।
আরেকটা কথা ভুলে গেলাম, এই experiment-টা গাজর দিয়াও করা যায় । হা...হা...
.......-.________
----/ \_)_______)  'Am here @ FACEBOOK.
...........    ()___)
................()__)
----\___()_)

আমার আরও টিউনসঃ

No comments:

Post a Comment