Monday, October 15, 2012

এফিলিয়েড মার্কেটিং শিখুন ঘরে বসে বিশ্বের যেকোন প্রান্ত থেকে যেকোন সময়! আয় করুন ঘরে বসেই! টেকটিউনস কমিউনিটির জন্য ৫০% ছাড়! নতুন ব্যাচের ক্লাশ শুরু হতে যাচ্ছে নভেম্বর মাসের ৫ তারিখে

ব্লগকে ঘিরেই যত আয়, এডসেন্স, বিজ্ঞাপন, এফিলিয়েটেড মার্কেটিং, ইমেইল মার্কেটিং ইত্যাদি। একটি সাইটে যখন দৈনিক ভিজিটর কয়েক লক্ষ এডসেন্স থেকে আয় হাজার ডলার। এই ধরণের উদাহরণ রয়েছে অনেক। অনেকেই অন্যকে অনুসরণ করে থাকেন এবং একটা সময় সফলতা না পেয়ে হতাশ হয়ে পড়ে। একটি বিষয় নিয়ে সাইট তৈরি করলেন আর সবাই হুমড়ি খেয়ে পড়বে এমনটা আশা না করাই ভালো।  তাই বলে বসে থাকবেন তা নয়। এফিলিয়েড মার্কেটিং এর জন্য কয়েকটি বিষয় গুরুত্বপূর্ণ। কোন ধরনের এফিলিয়েশনে বেশি অর্থ পাবেন, কেমন কমিশন দেয়, পেমেন্ট সিস্টেম কি ইত্যাদি। বর্তমান বিশ্ব ক্রমেই ইন্টারনেট নির্ভর হয়ে উঠেছে। প্রায় সব ধরণের কাজেই এখন অনলাইন ব্যবহার হচ্ছে। আমাজনের কথাই ধরা যাক সেখানে কোন পন্য নেই? সবই আছে। বাংলাদেশে অনলাইনে কেনাবেচার জন্য বর্তমান সময়ে কিছু কিছু সাইট তৈরি হচ্ছে। কিন্তু বাইরের দেশে সবই করা হয় অনলাইনে। এখন একটি জনপ্রিয় ব্লগ সাইট থাকলে সেখানে এই সাইটগুলোর পণ্য প্রর্দশনের মাধ্যমে সহজেই আয় করা সম্ভব। তবে হ্যা সফল হতে হলে অবশ্যই অবশ্যই শ্রম দিতে হবে।

এফিলিয়েড মার্কেটিং  সীমানাবিহীন। আপনি যত চেষ্টা করবেন তত বেশি আয় করতে পারবেন। আপনার কাজ হচ্ছে ইন্টারনেটে যারা বিক্রয় করে পন্য কিংবা সেবা তাদের হয়ে প্রচার প্রচারণা চালানো। নিজের সাইট থাকলে সুবিধা বেশি। কোন কোন সাইট প্রায় ৭৫% কমিশন দিয়ে থাকে নির্দিষ্ট সেলের বিপরীতে। প্রতিদিন যে সময় ব্যয় করেন অনলাইনে সেখান থেকে কিছুটা অংশ এখানে দিয়ে সফলতার মুখ দেখতে বেশিদিন অপেক্ষা করতে হবে না কাউকে।

এখন এফিলিয়েড মার্কেটিং করার জন্য আপনার সাইটিকে তৈরি করতে হবে সেই ভাবে। এসইও ভালোভাবে করলে সার্চ ইঞ্জিনে আপনার সাইটের অবস্থান ভালো হবে। বেশি ভিজিটর আসবে সাইটে। বেশি মানুষ আসবে এতে করে আপনার আয় বাড়বে। এখন যে বই খুজছে অনলাইনে এসে আপনার সাইটে যদি বইয়ের বদলে মুভির ডিভিডি পায় তবে সে চলে যাবে স্বাভাবিক ভাবেই। আপনি যেটি নিয়ে কাজ করতে ইচ্ছুক সেটি নিয়েই আপনার সাইটটিকে তৈরি করা উচিত।
যারা আউটসোর্সিং এর সাথে জড়িত তারা কম বেশি এসইও শব্দটির সাথে পরিচিত। বিভিন্ন আউটসোর্সিং সাইটে ছোটবড় অনেক কাজ পাওয়া যায়। আগ্রহ থাকার পরও কিভাবে শুরু করতে হয় বুঝে উঠতে পারেন না। এসইও একটি বিশাল ক্ষেত্র, এর সাথে অনেক বিষয় জড়িত। এসইও হচ্ছে এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের কাছে গুরুত্বপূর্ণ করে তোলা যাতে করে একটি নির্দিষ্ট বিষয়ের সার্চ রেজাল্টে অন্য সাইটকে পেছনে ফেলে সবার আগে দেখা যায়। মূলত প্রথম দশটি সাইটে কাঙ্খিত রেজাল্ট না পেলে পরের পাতায় না গিয়ে নতুন করে সার্চ করে অন্য সাইটে যায় ভিজিটরগণ। এখন যদি আপনার সাইট প্রথম পাতায় থাকে তবে বেশি ভিজিটর আর বেশি ভিজিটর মানে বেশি আয়। এজন্য সবাই চেষ্টা করে প্রথম পাতায় নিজের সাইটটিকে নিয়ে আসতে।
এসইও এর মাধ্যমে আয়ের বিভিন্ন উপায় রয়েছে। আপনি যদি সাইটের এসইও করে থাকেন এর মাধ্যমে অধিক সংখ্যক ভিজিটর নিয়ে আসতে পারেন তবে নি:সন্দেহে সাইটটি থেকে যেকোন সার্ভিস কিংবা পণ্য বিক্রয় করতে পারবেন। অনেকে আবার বিজ্ঞাপন থেকে আয় করেন। পাশাপাশি আউটসোর্সিং মার্কেটপ্লেসগুলোতেও এসইওভিত্তিক নানা কাজ রয়েছে। কাজ গুলোর মধ্যে কিওয়ার্ড রিসার্চ,ব্যাকলিংক তৈরি করা, অনপেইজ অপটিমাইজেশন, কনটেন্ট লেখা, এসইও কনসালটেন্ট ইত্যাদি।
এফিলিয়েড মার্কেটিং ব্লগিং কিংবা আউটসোর্সিং মার্কেটপ্লেসে কাজ করতে প্রয়োজন দক্ষতার। নিজের ক্ষমতাকে জাগ্রত করতে প্রয়োজন গাইডলাইনে। উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে তৈরি করে অনলাইনে প্রতিষ্ঠিত করার জন্য সাহায্য সহযোগিতার জন্য প্রতিষ্ঠিত হয়েছে অনলাইন ইস্কুল। সচরাচর প্রতিষ্ঠানভিত্তিক প্রশিক্ষণের বিপরীতে অনলাইনে স্বল্প খরচে মানসম্মত প্রশিক্ষণ নেওয়ার জন্য অনলাইন ইস্কুলের বিকল্প নেই। বাংলাদেশে প্রথমবারের মত সম্পূর্ণ অনলাইনভিত্তিক প্রশিক্ষণ পরিচালনা করে থাকে অনলাইন ইস্কুল। অনলাইনে বিশ্বের যে কোন প্রান্ত থেকে এখানে যোগ দেওয়া যাবে পছন্দসই সময়ে। ভার্চুয়াল হওয়ায় প্রশিক্ষণ কার্যক্রমও ভার্চুয়াল। PDF, TEXT,ভিডিও টিউটোরিয়াল সবই বাংলাভাষায়। রয়েছে সার্বক্ষণিক অনলাইন সাপোর্ট। ডাউনলোড করে নিতে পারেন প্রতি ক্লাশের লেকচার,পিডিএফ টিউটোরিয়াল এবং ভিডিও টিউটোরিয়াল। ফেসবুকে সময়ের অপচয় না করে শিখতে পারেন এসইও ব্লগিং এফিলিয়েশন অনলাইন মার্কেটিং।

No comments:

Post a Comment